৩৫০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

চট্টগ্রাম : নগরের আকবর শাহ এলাকায় পাহাড় কেটে নির্মাণ করা অবৈধ ৩৫০ স্থাপনা উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। এ সময় উদ্ধার করা হয়েছে ২ দশমিক ৮৮ একর সরকারি খাস জমি।

রোববার (৯ জুলাই) সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত বেলতলীঘোনা এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলামের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের দিন সহকারী কমিশনার ভূমি মো. উমর ফারুক, মো. মাসুদ রানা এবং জামিউল হিকমাহ।

এছাড়াও অভিযানে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ৮০ জন সদস্য, আকবর শাহ থানার ওসি ওয়ালি উদ্দিন, পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মোহাম্মদ হাসান, র‍্যাব-৭ এর দুটি টিম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম, মাদকদ্রব্য অধিদপ্তরের প্রতিনিধি, পিডিবির টিম, কর্ণফুলী গ্যাস প্রতিনিধি, ওয়াসা প্রতিনিধি এবং ৪০ জন আনসার সদস্য।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বলেন, অভিযানে আকবর শাহ এলাকায় পাহাড় কেটে যেসকল ব্যক্তি জমির শ্রেণি পরিবর্তন করেছেন তাদের বিরুদ্ধে আকবর শাহ থানায় নিয়মিত মামলা দায়ের করতে পরিবেশ অধিদফতরের প্রতিনিধিকে নির্দেশ দেওয়া হয়েছে। উদ্ধারকৃত পাহাড়ি এলাকার সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতকরণে আনসার মোতায়েন করা হয়েছে।

পাহাড় রক্ষায় চট্টগ্রাম নগরের পাহাড় বেষ্টিত এলাকা আকবর শাহ, খুলশী, সীতাকুণ্ড, বায়েজিদ থানাসহ অন্যান্য সকল পাহাড়ি এলাকার অবৈধ স্থাপনা অপসারণ ও উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকবে।