বাংলাদেশ এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার উপযুক্ত: প্রধানমন্ত্রী

ঢাকা : নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশ এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার যোগ্যতা অর্জন করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৯ জুলাই) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও এপিএ শুদ্ধাচার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

শেখ হাসিনা বলেন, দ্রুত দেশের উন্নয়নের লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে। যার ফল জনগণ দেখছে। বাংলাদেশ এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার উপযুক্ত।

দুর্নীতি রোধে সবাইকে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, দুর্নীতি ঠেলে দিয়ে কাজের প্রতি আন্তরিকতা থাকলে অসাধ্য সাধন করা সম্ভব।

শেখ হাসিনা বলেন, ভৌগলিক সীমাবদ্ধতা ও বিপুল জনগোষ্ঠীর উন্নয়ন নিশ্চিত করা অত্যন্ত কঠিন কাজ৷ জবাবদিহিতা, দুর্নীতিমুক্ত পরিবেশ, আত্মমর্যাদা-আন্তরিকতা নিয়ে কাজ করলে উন্নত-সমৃদ্ধ দেশ গড়া সম্ভব।

দেশ যেন আবার পিছিয়ে না পড়ে সেদিকে দৃষ্টি দেওয়ার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, সচিবদের কর্মদক্ষতায় অর্থনৈতিক চাপ সত্ত্বেও দেশ পরিচালনায় গতিশীলতা ধরে রাখা সম্ভব হয়েছে৷ সব ধরনের দুর্যোগ মোকাবেলা করেই দেশ এগিয়ে যাবে৷ আর যেন এ দেশটি পিছিয়ে না পড়ে; সেদিকে খেয়াল রেখে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের কাজ করতে হবে৷

সরকারপ্রধান বলেন, বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করেই দেশ পরিচালনা করছে আওয়ামী লীগ সরকার। আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে ততবারই চেষ্টা করেছে বা করছে জনগণের ভাগ্যের পরিবর্তন করতে, নিজেদের নয়। সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ সরকার; যে কারণে তাড়া আছে আমাদের, সময় তো ফুরিয়ে যায়। আমরা কতটুকু এগুতে পারলাম, মানে সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলা সেটাই হচ্ছে বড় কথা।

অনুষ্ঠানে যুদ্ধ ও দুর্যোগ মোকাবেলায় উৎপাদন বাড়ানোর পাশাপাশি সংরক্ষণের বিষয়েও তাগিদ দেন শেখ হাসিনা।