এক বছর পর ফের উৎপদনে সিইউএফএল

অগ্নিকাণ্ডে যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সংকটের কারণে দীর্ঘ এক বছর বন্ধ থাকার পর উৎপাদনে ফিরেছে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)।

রোববার (৫ নভেম্বর) ভোর ৪টা থেকে রাষ্ট্রায়ত্ত এ কারখানাটিতে ইউরিয়া উৎপাদন শুরু হয় বলে জানান সিইউএফএল কর্তৃপক্ষ।

এর মধ্যে গত মে মাসে একবার চালু হলেও গ্যাস সংকটের কারণে উৎপাদন ফের বন্ধ হয়ে যায় দেশের বৃহত্তম রাষ্ট্রীয় এই সার কারখানা।
সিইউএফএল সূত্র জানায়, কারখানাটি গত ২২ নভেম্বরে বন্ধ হয়ে যায়। ওইদিন সকাল ৮টা ৪৫ মিনিটের দিকে কারখানার অ্যামুনিয়া প্লান্টের লিপারমারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনার পর দীর্ঘ চার মাস বন্ধ থাকে সিইউএফএলের উৎপাদন। এর পর কারখানা চালু হলে গ্যাস সংকটের কারণে ফের বন্ধ হয়ে যায়।

তবে তার আগেই ২০২১-২২ অর্থবছরে ২ লাখ ৪৭হাজার মেট্টিক টন ইউরিয়া উৎপাদন করে কারখানাটি। কারখানাটি সচল থাকলে দৈনিক ১ হাজার ৪০০ মেট্রিক টন সার উৎপাদন হওয়ার কথা রয়েছে। কিন্তু এখন ১ হাজার মেট্রিক টন সার উৎপাদিত হবে বলে জানা যায়। এর মধ্যে কারখানা দীর্ঘ এক বছর বন্ধ থাকায় প্রায় দুইশ কোটি টাকার ক্ষতি হয়েছে।

সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, গ্যাস সংকট ও যান্ত্রিক ত্রুটির কারণে কারখানায় ইউরিয়া উৎপাদন প্রায় এক বছর বন্ধ ছিল। আজকে ভোর ৪টা থেকে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। আশা করছি কারখানা এবার পুরোধমে চালু করা যাবে। তবে কারখানাটি পুরাতন উৎপাদন ক্ষমতা কতটুকু সেটি চালু হওয়ার পর জানা যাবে।