কোপা আমেরিকা থেকে ছিটকে গেলেন নেইমার

চোট যেন পিছু ছাড়ছে না নেইমার জুনিয়রের। ব্রাজিলিয়ান এই সুপারস্টার কবে মাঠে ফিরবেন, ক’দিন পরপরই এমন অপেক্ষায় বসতে হয় ভ্ক্ত-সমর্থকদের। এবার ভক্ত-সমর্থকদের হতাশা আরও বাড়িয়ে দিলেন নেইমার। ছিটকে গেলেন ল্যাটিন ফুটবলের সেরা প্রতিযোগিতা কোপা আমেরিকা থেকে।

গতকাল মঙ্গলবার ব্রাজিলের টিম ডাক্তার রদ্রিগো লাসমার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, হাঁটুর ইনজুরি থেকে সেরে উঠতে না পারায় নেইমার যুক্তরাষ্ট্রে আয়োজিত কোপা আমেরিকার আগামী আসরটি মিস করবেন।

ব্রাজিলের রেদে ৯৮ রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে রদ্রিগো বলেন, ‘তাড়াতাড়ি মাঠে ফেরানোর জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলি এড়িয়ে যাওয়া এবং অপ্রয়োজনীয় ঝুঁকি নেওয়ার কোনো মানে নেই। আমাদের প্রত্যাশা হলো, তিনি ২০২৪ সালের আগস্টে ইউরোপে মৌসুমে মাঠে ফেরার জন্য প্রস্তুত হবেন।

ব্রাজিলের দলের চিকিৎসক আরও বলেন, ‘আমাদের ধৈর্য ধরতে হবে। ৯ মাসের আগে ফেরা নিয়ে কথা বলাটা কিছুটা অগ্রিম হয়ে যায়। হাঁটুর লিগামেন্টে অস্ত্রোপচারের পর পুনর্বাসনের জন্য একটু সময় লাগবে, এটা বৈশ্বিক ধারণা। জৈবিক এ সময়কে মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ। লিগামেন্ট পুনর্গঠনের জন্য শরীর একটু সময় নেয়।’

‘যদি আমরা এই পদক্ষেপগুলি অনুসরণ করি এবং দীর্ঘ সময়ের পুনর্বাসনের পরে তাকে ফেরানো হয়, তাহলে আশা করা যায়, তিনি আবার মাঠে ভালোভাবে পারফর্ম করতে পারবেন’- যোগ করেন রদ্রিগো।

চলতি বছরের অক্টোবরে দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের বিপক্ষে খেলতে গিয়ে এসিএল ইনজুরিতে পড়েন নেইমার। তার চোট এতটাই মারাত্মক ছিল যে, পরে এই আল হিলাল তারকার হাঁটুতে অস্ত্রোপচার করতে হয়। সেখান থেকেই এখনো পুনর্বাসন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেননি নেইমার।

ব্রাজিলের হয়ে এখন পর্যন্ত মোট ১২৯টি ম্যাচ খেলেছেন নেইমার। গোল করেছেন ৭৯টি। গোলের সংখ্যায় তিনি সর্বকালের সেরা ফুটবলার পেলেকেও ছাড়িয়ে গেছেন। ব্রাজিলের জার্সিতে পেলে গোল করেছিলেন ৭৭টি।

কোপা আমেরিকার আগামী আসরে ব্রাজিল খেলবে ডি-গ্রুপে। প্রথম রাউন্ডে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ কলম্বিয়া, প্যারাগুয়ে, কোস্টারিকা এবং হন্ডুরাস। আসরটি শুরু হবে আগামী বছরের ২০ জুনে।