কক্সবাজারে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম’র কর্মপরিকল্পনা সভা

কক্সবাজার আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতৃবৃন্দের সম্প্রীতির ডাক

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজার দেশের অন্যতম পর্যটন নগরী। নানা কারণে এই অঞ্চলের গুরুত্ব বাংলাদেশে অপরিসীম, প্রয়োজনীয়তা রয়েছে এখানকার রাজনৈতিক স্থিতিশীলতারও। এ প্রেক্ষাপটে কক্সবাজারে রাজনৈতিক শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার পাশাপাশি রাজনৈতিক সম্প্রীতি এবং সহনশীলতা অনুশীলন করার মাধ্যমে স্থানীয় সমস্যা সমাধানে দলগুলোর পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) কক্সবাজার’র কর্মপরিকল্পনা সভা বৃহস্পতিবার (২১ মার্চ) শহরের কলাতলী সড়কের বিচ পার্ক হোটেলের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কক্সবাজার’র সভাপতি ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রাজনৈতিক ফেলো এবং কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রেজাউল করিম এবং সঞ্চালনা করেন মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কক্সবাজার এর সাধারণ সম্পাদক ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রাজনৈতিক ফেলো এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র কক্সবাজার জেলার দপ্তর সম্পাদক ইউসুফ বদরী।

সভার শুরুতে বিগত সভার সিদ্ধান্ত গুলো উত্তাপন করা হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সার্বিক কর্মকান্ড উপস্থাপন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রিজিওনাল ম্যানেজার সদরুল আমিন। এর পর ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রামে অঞ্চলের রিজিওনাল কো-অর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমান এর সঞ্চালনায় মুক্ত আলোচনা পর্ব অনুষ্টিত হয় এতে মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম (এমএএফ) কক্সবাজারের সদস্যরা অংশগ্রহণ করেন।

কর্মপরিকল্পনা সভার ২য় পর্বে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতৃবৃন্দদের সাথে এক ইফতার মাহফিল আয়োজন করা হয়।

এতে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, কক্সবাজার জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী, কক্সবাজার -২ সংসদীয় আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার পৌরসভার সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সদস্য নুরুল আবছার, এমএমএফ কক্সবাজারের সহসভাপতি ও জেলা আওয়ামী লীগের প্রাক্তন স্বাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এডভোকেট তাপস রক্ষিত, জেলা আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম কুতুবী, রামু উপজেলার সাবেক চেয়ারম্যান ও এমএমএফ কক্সবাজারের সহ সভাপতি রেয়াজুল আলম, জাতীয় মহিলা পার্টির সভাপতি আসমাউল হোসনা, কক্সবাজার জেলা শ্রমিকদলের সভাপতি রফিকুল ইসলাম, কক্সবাজার জেলা যুবদলের সভাপতি এডভোকেট সৈয়দ আহমদ উজ্জল, কক্সবাজার জেলা কৃষক দলের আহবায়ক জাতীয় পার্টির শহর সভাপতি নাজিম উদ্দিন, বাংলাদেশ আওয়ামী মহিলা লীগ কক্সবাজার জেলা সাধারণ সম্পাদক হামিদা তাহের, জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। সার্বিক সহযোগিতা করেন ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল চট্টগ্রামের ইলেকটোরাল প্রোগ্রাম এসোসিয়েট তামান্না আহমেদ বহ্নি ও অপারেশন এসিসট্যান্ট আবুল হাসান চৌধুরী রণি।

এতে বক্তারা রাজনৈতিক সম্প্রীতির মাধ্যমে উন্নত এবং সমৃদ্ধ কক্সবাজার বিনির্মানের জন্য আহবার জানান। এই আয়োজনে রাজনৈতিক দলের নেতৃবৃ্ন্দ ছাড়াও কক্সবাজারের বিভিন্ন আর্থ-সামাজিক অবস্থানে থাকা মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সদস্যবৃন্দ, বিএনসিসি, লিও, গার্লস গাইড, যুব রেডক্রিসেন্ট,স্কাউট, টিম কক্সবাজার, ব্লাড ডোনার্স ফোরাম, ও বিভিন্ন স্বেচ্ছাসেবী যুব সংগঠনের প্রতিনিধি, স্বেচ্ছাসেবক প্রতিনিধি অংশগ্রহণ করেন ।

মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম-এমএএফ একটি বহুদলীয় স্বেচ্ছাসেবী রাজনৈতিক ফোরাম যা বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তরুণ নেতাকর্মীদের নিয়ে গঠিত। ইউএসএআইডি’র অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশন্যাল বাস্তবায়িত ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় দলগুলোর পলিটিক্যাল ফেলো ও মাস্টার ট্রেইনারদের সমন্বয়ে এমএএফ কক্সবাজার ইউনিট পরিচালিত হচ্ছে।