তা-ও হঠাৎ পেট মোচড় দিচ্ছে কেন ?

৫ কারণ: ঋতুস্রাব হওয়ার সময় নয়

ঋতুস্রাব ছাড়াও হঠাৎ এমন পেটব্যথা হওয়ার পিছনে শারীরবৃত্তীয় কোনও কারণ থাকতে পারে। আবার বিভিন্ন রোগের উপসর্গ হতে পারে এই পেটব্যথা।

ঋতুস্রাব হওয়ার আগে থেকে এবং তা চলাকালীন পেটব্যথা হয়। তবে সেই ঝক্কি এ মাসে মিটে গিয়েছে। তা হলে হঠাৎ সকাল থেকে পেটে এমন মোচড় দিচ্ছে কেন? এই গরমে যে হাবিজাবি কিছু খেয়েছেন, তা-ও নয়। প্রথম দিকে গ্যাসের ব্যথা ভেবে অনেকটা জল খেয়েছেন, হজমের গোলমাল হয়েছে ভেবে ওষুধও খেয়েছেন। কিন্তু কোনও ভাবেই ব্যথা থেকে রেহাই মিলছে না। চিকিৎসকেরা বলছেন, ঋতুস্রাব ছাড়াও এমন হঠাৎ পেটব্যথা হওয়ার পিছনে শারীরবৃত্তীয় কোনও কারণ থাকতে পারে। আবার বিভিন্ন রোগের উপসর্গ হতে পারে এই পেটব্যথা।

১) এন্ডোমেট্রিয়োসিস

বয়ঃসন্ধির সময় থেকেই জরায়ুতে নানা রকম পরিবর্তন আসতে শুরু করে। প্রতি মাসে ঋতুস্রাবের পর জরায়ুর মধ্যে থাকা এন্ডোমেট্রিয়ামের আবরণটি পুরু হতে থাকে। এই রোগে আক্রান্ত হলে আবরণটি কখনও শুধু জরায়ুর মধ্যে না থেকে বাইরে বেরিয়ে আসে। তখন পেটে এমন যন্ত্রণা হতে পারে।

২) ডিম্বোস্ফুটনে বাধা

প্রতি মাসে ঋতুস্রাব হওয়ার সময় ডিম্বাশয় থেকে ডিম্বাণু বার হয়। কিন্তু হরমোনের ভারসাম্যে কোনও সমস্যা হলে এই ডিম্বাণু বার হতে পারে না। এই সময়েও পেটে ব্যথা হতে পারে।

৩) গর্ভধারণ

যে দিন ঋতুস্রাব হওয়ার কথা ছিল, তা হয়নি। উল্টে তলপেটে কেমন যেন মোচড় দিচ্ছে। পরীক্ষা করে দেখেছেন, ‘প্রেগনেন্সি টেস্ট’ ‘পজ়িটিভ’ এসেছে। কিন্তু পেটে এমন ব্যথা হচ্ছে যেন এখনই ঋতুস্রাব শুরু হবে। তবে চিকিৎসকেরা বলছেন, গর্ভধারণের একদম প্রথম দিকে এমনটা হওয়া অস্বাভাবিক নয়।

৪) পেটের গোলমাল

উল্টোপাল্টা খাবার খাননি। কিন্তু গরমে ক্লান্তি দূর করতে রাস্তা থেকে লেবুর জল খেয়ে ফেলেছেন। ব্যস! পেটব্যথা শুরু হয়ে গিয়েছে। জলের মাধ্যমে নানা রকম রোগজীবাণু পেটের মধ্যে প্রবেশ করে। সেখান থেকে সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়।

৫) অ্যাপেনডিসাইটিস

হঠাৎ যদি তলপেটের ডান দিকে অসহ্য ব্যথা হতে শুরু করে, তা অ্যাপেনডিসাইটিসে প্রদাহের কারণে হতে পারে। অনেক সময়ে অ্যাপেনডিক্সে পুঁজ জমে সেখান থেকে সংক্রমণ হলেও পেটে এমন ব্যথা হতে পারে।