তামিমকে রেখেই বিশ্বকাপের প্রচারণায় আইসিসি

খেলাধুলা ডেস্ক : চলতি বছর ভারতের মাটিতে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩ তম আসর। আগামী ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত চলবে এই মেগা টুর্নামেন্ট। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনাল ম্যাচসহ ভারতের মোট ১০টি শহরে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। ইতিমধ্যে বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। এদিকে চূড়ান্ত সূচি ঘোষণার ১৪ দিন পর ১০ দলের অধিনায়কদের ছবি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শ্রীলঙ্কা ও নেদারল্যান্ড বাছাইপর্ব থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার পরই ছবি প্রকাশ করেছে সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।

যেখানে বাংলাদেশের অধিনায়ক হিসেবে দেখা যায় তামিম ইকবালকে। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান তামিম ইকবাল। অবশ্য অবসর ঘোষণার ১ দিনের মধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আবারও ক্রিকেটে ফেরার ঘোষণা দেন তামিম। দেড়মাসের বিরতি দিয়ে এশিয়া কাপে দিয়েই মাঠের লড়াইয়ে ফেরার কথা তার।

ক্রিকেটে ফিরলেও বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক কে থাকবেন, সেটি এখনও নিশ্চিত নয়। যদিও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তামিমকেই অধিনায়ক রাখার ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন। কোমরের চোটে ভোগা তামিমের সামনে এর পাশাপাশি ফর্মেও ফেরার চ্যালেঞ্জ। যা কাটিয়ে উঠতেই তাকেই ভূমিকা রাখতে বললেন সাবেক টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তবে আইসিসি এই ব্যাপারে কোনো দ্বিধা না রেখে বিশ্বকাপ খেলতে যাওয়া ১০ দলের অধিনায়কদের ছবি প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশের হয়ে আছেন তামিম।

ভারত বিশ্বকাপকে সামনে রেখেই প্রচারণায় নেমেছে আইসিসি। ১০ অধিনায়কের ছবিও সেটিরই অংশ। কিন্তু এই অধিনায়কের কেউ পরিবর্তন আসতে পারে সামনে। কেননা নিউজিল্যান্ডের অধিনায়ক ছিলেন কেইন উইলিয়ামসন। সর্বশেষ আইপিএলে চোটে পড়ায় তার জায়গায় দায়িত্বে আসে টম ল্যাথাম। তবে শুরুর দিকে বিশ্বকাপে তিনি নাও খেলতে পারেন এমনটায় জানায় কিইউ বোর্ড থেকে। তবে তার পুনর্বাসন প্রক্রিয়ায় চোটের উন্নতি হওয়ায় শোনা যাচ্ছে বিশ্বকাপে খেলতে পারেন তিনি। আর তাই বিশ্বকাপের আগমুহূর্তে ১০ দলের প্রধান ক্রিকেটারকে নিয়ে আনুষ্ঠানিক ফটোশেসন করবে সংস্থাটি।